বিশ্বের অর্ধেক অ্যাপই ডাউনলোড হয়েছে চীনে



গত বছর বিশ্বজুড়ে প্রায় ১৯ হাজার ৪০০ কোটি বার বিভিন্ন মোবাইল অ্যাপ ডাউনলোড হয়েছে। এর প্রায় অর্ধেকই ডাউনলোড করেছেন চীনের ব্যবহারকারীরা।

২০১৮ সালে বিশ্বজুড়ে মোবাইল অ্যাপ ডাউনলোডের (পেইড ডাউনলোড, ইন-অ্যাপ পারচেজ ও ইন-অ্যাপ সাবস্ক্রিপশন) পেছনে মোট ব্যয় হয়েছে ১০ হাজার ১০০ কোটি ডলার। এর প্রায় ৪০ শতাংশ ব্যয় হয়েছে চীনে। অ্যাপ পারচেজের ক্ষেত্রে মোবাইল গেমিং কনটেন্টই ডাউনলোড হয়েছে সবচেয়ে বেশি।

চীন বিশ্বের অন্যতম বৃহৎ স্মার্টফোনের বাজার। তবে সাম্প্রতিক সময়ে এ বাজার কিছুটা খারাপ যাচ্ছে। এছাড়া অনুমোদন-সংক্রান্ত জটিলতার কারণে দেশটিতে কয়েকটি জনপ্রিয় গেম বিক্রিতে সাময়িক নিষেধাজ্ঞাও রয়েছে। তা সত্ত্বেও গত বছর অ্যাপ ডাউনলোডের পেছনে চীনাদের ব্যয় অনেক বেশি।

অ্যাপ অ্যানির রিজিওনাল ডিরেক্টর জেড ট্যান সিএনবিসিকে বলেছেন, চীনের স্মার্টফোন

বাজার শহরভেদে ভিন্ন। উদাহরণ হিসেবে তিনি সাংহাই ও বেইজিংয়ের কথা উল্লেখ করেন। এ দুটি শহরের স্মার্টফোন ব্যবহারকারীরা নতুন অ্যাপ ডাউনলোড করেন খুব কম। কিন্তু তারা স্মার্টফোনের পেছনে তুলনামূলক বেশি সময় ব্যয় করেন এবং ইন-অ্যাপ পারচেজের পেছনে বেশি অর্থ ব্যয় করেন।

এ তথ্য থেকে মনে হতে পারে চীনে অ্যাপের বাজার খুব খারাপ। কিন্তু প্রকৃতপক্ষে দেশটিতে কিছু শহর রয়েছে, যেখানকার অধিবাসীরা এর আগে কখনো স্মার্টফোন ব্যবহার করেনি। এখন তারা স্মার্টফোন ব্যবহার শুরু করছে। নবীন স্মার্টফোন ব্যবহারকারীদের তাই নতুন অ্যাপও কিনতে হয়।

বিশ্বজুড়ে শীর্ষ ৩০০ প্রযুক্তি কোম্পানি এ খাতের বৈশ্বিক ভোক্তা ব্যয় থেকে মোট যে পরিমাণ অর্থ আয় করে, তার ৩২ শতাংশ আয় করে চীনা কোম্পানিগুলো। তাদের আয়ের পরিমাণ ১ হাজার ৯৬০ কোটি ডলার। প্রযুক্তি খাতে ভোক্তা ব্যয় থেকে মোট আয়ের ২২ শতাংশ মার্কিন কোম্পানিগুলোর দখলে।