যুব বিশ্বকাপ খেলতে পারছে না ব্রাজিল



আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েও শেষ রক্ষা হয়নি ব্রাজিলের। এবারের যুব বিশ্বকাপ ফুটবলে দেখা মিলবে না পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এই নিয়ে শেষ চার আসরের তিনবারেই বাছাই পর্ব বাঁধা পেরোতে ব্যর্থ পেলে-রোনালদিনহোদের দেশটি।

গত রোববার নিজেদের ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েও ২০১৯ যুব বিশ্বকাপের টিকিট কাটতে পারল না ব্রাজিল। অন্য ম্যাচে কলম্বিয়া হারলেই কেবল আশা ছিল তাদের। কিন্তু উরুগুয়ে-কলম্বিয়া ম্যাচটি ড্র হওয়াতে স্বপ্নভঙ্গ হয় সেলেসাওদের।

লিগ পদ্ধতিতে হওয়া এই টুর্নামেন্টে চূড়ান্ত পর্বের শেষ ম্যাচে পরশু আর্জেন্টিনাকে হারিয়ে পঞ্চম স্থানে থেকে লীগ শেষ করেছে ব্রাজিল। ব্রাজিলের কাছে পরাজয়ে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে আর্জেন্টিনাকে।

চিলিতে অনুষ্ঠিত দক্ষিণ আমেরিকা অনূর্ধ্ব-৩০ চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ইকুয়েডর। আর্জেন্টিনা জিতলে তারাই চ্যাম্পিয়ন হতো। কিন্তু একমাত্র পেনাল্টি গোলে ব্রাজিলের কাছে হেরেছে আর্জেন্টিনা। ব্রাজিলের সান্ত্বনা বলতে কেবল আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন না হতে দেওয়া। আর্জেন্টিনা ও ইকুয়েডরের সঙ্গে পোল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে উরুগুয়ে ও কলম্বিয়াও।

মে-জুনে পোল্যান্ডে বসবে ফিফা যুব বিশ্বকাপের ২২তম আসর। যুব বিশ্বকাপে রেকর্ড ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার।