সমুদ্রের পানিতে প্লাস্টিকের স্তুপ, পরিবেশের ক্ষতির আশঙ্কা



আমাদের নিত্যপ্রয়োজনীয় ব্যবহৃত প্লাস্টিকের একটি বড় অংশ জমা হচ্ছে বিশ্বে বিভিন্ন সমুদ্রে। আমেরিকার হাওয়াই দ্বীপপুঞ্জ ও ক্যালিফোর্নিয়ার মাঝের বিস্তৃত অংশে সর্বাধিক প্লাস্টিক জমা হয়েছে।

আর জমা হওয়া এই প্লাস্টিক স্তুপের ‘গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ’ নামকরণ করেছেন বিজ্ঞানীরা। যার আয়তন যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ শহর টেক্সাসের তুলনায় দ্বিগুণ।

এ বিষয়ে বিস্তারিত ভাবে বিজ্ঞানীরা জানান, ১ দশমিক ১৫ থেকে ২ দশমিক ৪১ মিলিয়ন টন প্লাস্টিক প্রতি বছর নদী থেকে সাগরে এসে জমা হচ্ছে।

এসব প্লাস্টিকের মধ্যে অর্ধেক প্লাস্টিকের ঘনত্ব পানির তুলনায় অধিক। যা সমুদ্রের বুকে জমা হলেও না ডুবে ভেসে থাকে। উন্মুক্ত স্থানে সূর্যের তাপের মাধ্যমে ঘটা বিক্রিয়ার ফলে এরা মাইক্রোপ্লাস্টিক জাতীয় জিনিসে ভেঙে যায়।

প্লাস্টিকে থাকা অণু পরমাণু যখন ভাঙ্গতে শুরু করে তখন পরিবেশের জন্য তা আরো ক্ষতির কারন হয়ে দাঁড়ায়। বিশেষ করে মাইক্রোপ্লাস্টিক সামুদ্রিক ইকোসিস্টেমের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর।

প্রায় ১ দশমিক ৮ ট্রিলিয়ন প্লাস্টিক প্যাসিফিক গারবেজ প্যাচের উপর ভাসমান অবস্থায় আছে। প্রায় ৫০০টি জাম্বো জেটের সমান এইসব বর্জ্যের ওজন ৮০ হাজার টন। এইসব ক্ষতিকর প্লাস্টিকের সংস্পর্শে আছে প্রায় ৯২ শতাংশ সামুদ্রিক প্রাণী।