সহিংসতা ও মৃত্যুর চক্র বন্ধ করুন: পুতিনকে পোপ


সহিংসতা ও মৃত্যুর চক্র বন্ধ করুন: পুতিনকে পোপ


ইউক্রেনে ‘সহিংসতা ও মৃত্যুর চক্র’ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বান জানিয়েছেন ক্যাথলিক ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস।

সেন্ট পিটারস স্কয়ারে ইউক্রেনের উদ্দেশে দেওয়া ভাষণের এক ভাষণে পোপ এ আহ্বান জানান।

ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করারও নিন্দা জানিয়েছেন পোপ। তিনি বলেন, এটি পারমাণবিক উত্তেজনার ঝুঁকি বাড়িয়েছে। সে সময় পুতিনকে নিজের জনগণের কথা চিন্তা করারও আহ্বান জানান পোপ।

পোপ ফ্রান্সিস ইউক্রেনে রাশিয়ার হামলা এবং এ কারণে ঘটা প্রাণহানির নিন্দা জানিয়ে আসছেন। কিন্তু এই প্রথম সরাসরি পুতিনের প্রতি তিনি ব্যক্তিগতভাবে আহ্বান জানালেন।

আরও পড়ুনঃ শ্রীলঙ্কায় সরকারি কর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে মতামত দিতে নিষেধাজ্ঞা

ক্যাথলিক ধর্মীয় নেতা বলেন, ‘সর্বোপরি রুশ ফেডারেশনের প্রেসিডেন্টের প্রতি আমার আবেদন, তাঁকে অনুরোধ করছি সহিংসতা ও মৃত্যুর এই চক্র বন্ধ করার জন্য; এমনকি তাঁর নিজের লোকদের প্রতি ভালোবাসা থেকে হলেও।’

একই সঙ্গে লড়াই বন্ধের প্রস্তাবগুলো বিবেচনার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি। পোপ বলেন, অন্যদিকে হামলার ফলে ইউক্রেনের জনগণের ব্যাপক দুর্ভোগে ব্যথিত দেশটির প্রেসিডেন্ট। তাঁর প্রতিও একইভাবে আশাবাদের সঙ্গে আমার আবেদন, যেকোনো আন্তরিক শান্তি প্রস্তাব গ্রহণে তিনি উদার হবেন। বিশ্বকে পারমাণবিক সংঘাতের ঝুঁকিতে ফেলাটা অনর্থক। রাশিয়া ও ইউক্রেনের দুই নেতার প্রতি জানানো আহ্বানের বিষয়ে পরে টুইটও করেন পোপ।