সূর্যের আলোর কারণে খেলা বন্ধ



ক্রিকেট মাঠে খেলা বন্ধ হওয়া একটি প্রচলিত বিষয়। বিভিন্ন কারণেই এই খেলা বন্ধ হওয়ার ঘটনা ঘটে। কখনো বৃষ্টির বাধায় কখনোবা আলোক স্বল্পতায়। কুয়াশার জন্য বা মাঠ ভেজা থাকার কারণেও খেলা বন্ধ হয় কখনো কখনো। কিন্তু সূর্যের আলোর মাত্রা অতিরিক্ত হওয়ার কারণে খেলা বন্ধ হওয়ার কারণ ঘটেছে কখনো?

হ্যা ঘটেছে, এমন এক ঘটনার সাক্ষী নিউজিল্যান্ডের টি২০ লীগ সুপার স্ম্যাশ। সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ও ক্যান্টারবুরি দলের এ খেলায় এমন এক ঘটনা ঘটে। টসে জিতে সেন্ট্রাল ডিস্ট্রিক্ট প্রথমে ব্যাট করতে যায়।

খেলার বয়স ঠিক ৬.২ ওভার। সেন্ট্রাল ডিস্ট্রিক্টের রান তখন ২ উইকেট হারিয়ে ৫৬। নিউজিল্যান্ডে তখন সন্ধ্যা সাতটা বেজে উনচল্লিশ মিনিট। সময়ের বিচারে যদিও সন্ধ্যা, কিন্তু তখনো সে দেশের আকাশে সূর্য জ্বলজ্বল করছে।

বোলারের ঠিক পিছন থেকে সূর্য সোজা ব্যাটসম্যানের চোখে এসে পড়ছে। তাই ব্যাটসম্যানদের সাবলীল খেলা কিছুটা ব্যাহত হচ্ছিল। শুধু ব্যাটসম্যান নয়, উইকেট রক্ষকও সূর্যের অতিরিক্ততার কারণে ক্যাচ মিস করেছেন। এ কারণেই কিছুটা বাধ্য হয়ে খেলা সাময়িক বন্ধ রাখেন আম্পায়ারগন।

এরপর খেলা শুরু হলে সেন্ট্রাল ডিস্ট্রিক্ট নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২২৫ রান করেন। ডিন ফক্সক্র্ফট ৫০, টম ব্রুস ৭৯ ও উইল ইয়ং ৮১ রান করেন।

জবাবে টম লাথামের ১১০ রানের উপর ভর করে ক্যান্টারবুরি থেমেছে ২০৭ রানে।