সোনার দাম বেড়েছে, আবার কমেছেও



২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরপরই বেড়েছিল সোনার দাম। গত শুক্রবার (১৪ জুন) সোনার দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা।

প্রতি ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছিল দাম। তবে দাম বাড়ানোর এক সপ্তাহের মধ্যেই বাড়তি দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সোমবার (১৭ জুন) সংগঠনটির পক্ষ থেকে দাম কমানোর এ ঘোষণা দেওয়া হয়। আগামীকাল মঙ্গলবার (১৮ জুন) থেকে নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি।

প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম চার হাজার ৩০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম ৫০ হাজার ১৫৫ টাকা।

মঙ্গলবার থেকে এমন ধরেই বিক্রি হবে স্বর্ণের অলংকার, এমন তথ্য দিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে বলেই এমন সিদ্ধান্ত বলে জানা গেছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনা অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা।

তবে ২৩ ক্যারেট প্লাটিনামের নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা। সোমবার এই পরিমাণ প্লাটিনাম বিক্রি হয়েছে ৬৪ হাজার ১৫২ টাকায়।

 

 

দাম বাড়ানোর এক সপ্তাহের মধ্যেই প্রতি ভরি সোনায় সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার (১৭ জুন) সংগঠনটির পক্ষ থেকে দাম কমানোর এ ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার (১৮ জুন) থেকে নতুন দর কার্যকর হবে।

এরআগে, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পরদিনই শুক্রবার (১৪ জুন) সোনার দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তখন প্রতি ভরি সোনার দাম সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবার দাম কমানোর ঘোষণায় তা আগের অবস্থায় ফিরলো।

বাজুসের দেওয়া তথ্যানুযায়ী, মঙ্গলবার থেকে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে চার হাজার ৩০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম পড়বে ৫০ হাজার ১৫৫ টাকা। সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৫১ হাজার ৩২১ টাকা।

এরআগে, গত ২৯ জানুয়ারি প্রতি ভরি সোনা সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়েছিল বাজুস। আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে যাওয়ার কারণে পরে দেশের বাজারেও কমানো হয়।

নতুন দাম অনুযায়ী, ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরিতে কমেছে এক হাজার ৬৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির সোনা ও রুপার দাম।

বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনা অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা।

তবে ২৩ ক্যারেট প্লাটিনামের নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা। সোমবার এই পরিমাণ প্লাটিনাম বিক্রি হয়েছে ৬৪ হাজার ১৫২ টাকায়।