২০১৯ সালে ভাঁজ করা স্মার্টফোনের দেখা মিলবে



২০১৯ সালেই ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়তে যাচ্ছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং।
ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক প্রতিবেদনে জানানো হয়, স্যামসাং তাদের এই ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়লে নতুন পণ্য বিভাগ চালু হবে। স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনের তৃতীয় বিভাগও চালু হয়ে যাবে। বর্তমানে নোট ও এস সিরিজ নামে দুটি ফ্ল্যাগশিপ সিরিজ আছে স্যামসাংয়ের।
‘উইনার’ কোডনেম ব্যবহার করে ওই ফোন তৈরি করছে স্যামসাং। এতে থাকতে পারে ৭ ইঞ্চি মাপের ট্যাবলেটের মতো স্ক্রিন। এটি ভাঁজ করে প্রচলিত স্মার্টফোনের মতোই ব্যবহার করা যেতে পারে। স্মার্টফোনটির দাম হতে পারে ১ হাজার ৫০০ মার্কিন ডলারের বেশি।
স্যামসাংয়ের ঘনিষ্ঠ সূত্রের বরাতে ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক মিডিয়াটির প্রতিবেদনে বলা হয়, মোবাইল গেমারদের লক্ষ্য করে ভাঁজ করা ওই ফোনটি বাজারে আনবে স্যামসাং। নির্দিষ্ট বাজারে এটি পাওয়া যাবে। প্রথম দিকের প্রতিক্রিয়া সুবিধাজনক হলে ২০১৯ সালের মাঝামাঝি এটি ব্যাপক আকারে বাজারে আনা হবে।
শুরুতে অবশ্য এ ফোন বাজারে ব্যাপক সফলতা না পেলেও প্রথম ভাঁজ করা স্মার্টফোন প্রযুক্তি নির্মাতা হিসেবে বাজার ধরার লক্ষ্য প্রতিষ্ঠানটির।
এ বছরের শুরুর দিকেই ভাঁজ করা স্মার্টফোন নিজেদের পোর্টফোলিওতে আছে বলে জানিয়েছিল স্যামসাং কর্তৃপক্ষ। স্যামসাং মোবাইল বিভাগের প্রধান ডি জে কোহ বলেন, ভাঁজ করা ফোন কোনো চমক নয়, ভাঁজ করা ওএলইডি ফোন এ বছরেই আসবে।