আনারস দিয়েই তৈরি করা যায় মজার আচার


আনারস দিয়েই তৈরি করা যায় মজার আচার


আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। ওজন নিয়ন্ত্রণে: শুনতে অবাক লাগলেও আনারস আমাদের ওজন কমাতে সাহায্য করে। কারণ আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ক্যালরি রয়েছে। প্রতি ১০০ গ্রামে আনারসে পাওয়া যায় ৫০ কিলোক্যালরি শক্তি।

যদিও যেকোন ফল দিয়ে কোন খাবার তৈরি করলে এর পুষ্টিগুণ অনেকাংশে কমে যায় এবং এতে ক্যালরি বৃদ্ধি পায়। তবুও মাঝে মাঝে রসনা তৃপ্তিতে একটু নতুন কিছু বানানোই যেতে পারে। আচার ছোট বড় সবারই অনেক প্রিয়। আর সেটা যদি হয় আনারসের আচার তাহলে তো আর কথাই নেই।

আসুন দেখে নেই আনারসের আচার তৈরিতে কি কি লাগছে;

উপকরণ;

আনারস কুচি : ২ কাপ।
চিনি : ১ কাপ।
পাতিলেবুর রস : ৪ টেবিল চামচ।
গোটা কালো সর্ষে, কালো জিরে, মেথি : ১/২ চা চামচ।
পাঁচ ফোড়ন : ১ টেবিল চামচ।
চিলি ফ্লেক্স : ১ টেবিল চামচ।
তেজ পাতা : ১ টা।
শুকনো লঙ্কা : ৩-৪ টে।
বিট নুন ও সাদা নুন : স্বাদ মতো।
সর্ষের তেল : ২ টেবিল চামচ।

আরও পড়ুনঃ স্বাদ বদলে চিলি-টমেটো ক্র্যাব কারি

প্রণালি;
সবার প্রথম শুকনো কড়াইতে পাঁচ টক, ঝাল, মিষ্টি স্বাদের আচারের ফোড়ন সেঁকে নিয়ে গুঁড়ো করে রাখুন। কড়াইতে তেল গরম করে তাতে গোটা সর্ষে, জিরে, মেথি, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে টুকরো করা আনারস দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত ধীমে আঁচে রান্না করে নিন। এবার আনারসের থেকে জল শুকিয়ে এলে তাতে চিনি দিয়ে ধীমে আঁচে জ্বাল দিন। চিনি গোলে গেলে দু রকমের নুন, চিলি ফ্লেক্স, পাতিলেবুর রস দিয়ে ১-২ মিনিট ফুটিয়ে নিয়ে ওপর থেকে পাঁচ ফোড়ন গুঁড়ো ছড়িয়ে নিলেই তৈরিঅন্যদিকে হয়ে যাবে সুস্বাদু আনারসের আচার।