বিশ্বকাপের সেরা একাদশে থাকছেন কারা?



ধুন্ধুমার বিশ্বকাপ শেষ হয়েছে অবেশেষে। টানা সাত সপ্তাহ ধরে চলা এই বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছে ইংল্যান্ড। শিরোপা বঞ্চিত নিউজিল্যান্ড যেখানে হারেনি।

নির্ধারিত ৫০ ওভারের খেলায় দুইদল ছিল সমানে সমান। সুপার ওভারেও নিষ্পত্তি হয়নি সে লড়াই। এখানেও সমানে সমান দুই ফাইনালিস্ট। নিউজিল্যান্ড অবশেষে হেরেছে ভাগ্যের কাছে, হেরেছে নিয়মের কাছে।

সে যাই হোক, দেড় মাসের বেশি সময় ধরে চলা এই বিশ্ব যুদ্ধে অনেকেই আলোচিত হয়েছেন নিজের পারফরম্যান্স দিয়ে। আবার কেউবা নামের প্রতি সুবিচার করতে পারেনি।

কারা খেলেছেন সেরা খেলা? পেপারস লাইফের আজকের আয়োজনে থাকছে এবারের বিশ্বকাপের সেরা একাদশ কোনটি? পেপারস লাইফের সেরা একাদশে চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের খেলোয়াড় আছেন চারজন, রানারআপ দলের দুইজন, ফাইনাল খেলা ভারত ও অস্ট্রেলিয়ার দুইজন করে এবং বাংলাদেশের একজন।

চলুন দেখে নেওয়া যাক পেপারস লাইফ ম্যাগাজিনের এবারের বিশ্বকাপের সেরা একাদশ :

১. রোহিত শর্মা : এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান নিয়েছেন এই ভারতীয়। তাঁর মোট রান ৬৪৮। বিশ্বকাপ ইতিহাসে এক বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরির (৫টি) মালিক তিনি। ওপেনার হিসেবে বিশ্বকাপ একাদশে জায়গা পাকা করেছেন তিনি।

২. ডেভিড ওয়ার্নার : রোহিত শর্মার থেকে মাত্র এক রান কম করেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তাই ইনিংস গোড়াপত্তন করতে সঙ্গ দিবেন রোহিত শর্মাকে।

৩. সাকিব আল হাসান : তিন নম্বর পজিশনে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব আল হাসান। বিশ্বের সেরা এই অলরাউন্ডার আছেন টুর্নামেন্টের রান সংগ্রাহক তালিকার তৃতীয় অবস্থানে। সাথে ১১ উইকেট, বাংলাদেশের তিন জয়ের তিনটিতেই ম্যান অফ দ্যা ম্যাচ পাওয়া সাকিব তাই সেরা একাদশে জায়গা নিশ্চিত করেছেন।

৪. জো রুট : ক্রিকেটে ফ্যান্টাস্টিক ফোর ব্যাটসম্যানদের একজন ইংল্যান্ডের জো রুটের এবারের ৫৫৬। রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে থাকা এই ব্যাটসম্যান ইংল্যান্ডের পক্ষে দুটি সেঞ্চুরি করেছেন। এছাড়াও গুরুত্বপূর্ণ সময়ে দায়িত্ব নিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যাওয়া রুট থাকছেন চার নম্বরে।

৫. কেন উইলিয়ামসন : অধিনায়ক হিসেবে এবারের বিশ্বকাপে তার ধারে কাছে কেউই নেই। ৫৭৮ রানের সাথে তাঁর ক্ষুরধার মস্তিস্ক এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে দিয়েছে দু’হাত। ব্যাট হাতে একা টেনেছেন দলকে। ঠান্ডা মাথায় সামাল দিয়েছেন কঠিন পরিস্থিতি, হয়েছেন ম্যান অব দ্যা টুর্নামেন্ট। আর সে কারণেই বিশ্বকাপের সেরা দলের নেতৃত্ব দিবেন তিনি।

৬. বেন স্টোকস : ম্যান অব দ্যা ফাইনাল হওয়া এই ইংলিশ ক্রিকেটার থাকছেন তালিকার ছয়ে। বল হাতে কার্যকর ভূমিকা এবং ব্যাট হাতে ৪৬৫ রান নিয়ে দলে থাকছেন, এক প্রকার নিশ্চিত।

৭. জস বাটলার : আরেক ইংলিশ ক্রিকেটার জস বাটলার থাকছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে। তার নিকট প্রতিদ্বন্দি ছিলেন অস্ট্রেলিয়ার এলেক্স ক্যারি। তবে, একটি সেঞ্চুরি, ফাইনালে ঠান্ডা মাথায় ব্যাটিং করে সেই এগিয়ে থেকে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে জায়গা করে নিয়েছেন।

৮. মিচেল স্টার্ক : পেস বোলিং ডিপার্টমেন্টে নেতৃত্ব দিবেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ২৭ উইকেট নিয়ে এক বিশ্বকাপে গ্লিন ম্যাকগ্রার সর্বোচ্চ ২৬ উইকেটের রেকর্ড ভেঙেছেন তিনি।

৯. জফরা আর্চার : বিশ্বকাপে গতির ঝড় তোলা আর্চার ছিলেন ফাইনালে সুপার ওভারের নায়ক। ২০ উইকেট নিয়ে তিনি পেস বোলিংয়ে জুটি বাঁধবেন স্টার্কের সাথে।

১০. লকি ফার্গুসন : নিউজিল্যান্ডের তরুণ এই গতি তারকা নিয়েছেন ২১ উইকেট। গুরুত্বপূর্ণ সময়ে গুরুত্বপূর্ণ উইকেট তুলে তিনি নিউজিল্যান্ডের ফাইনালে খেলার পিছনে অবদান রাখেন।

১১. জস্প্রীত বুমরাহ : ডেথ ওভারে টানা ইয়র্কার লেন্থে বল করে ব্যাটসম্যানদের ত্রাস হতে তার থেকে ভালো কেই বা পারে? পুরো টুর্নামেন্টে উইকেট নিয়েছেন ১৮টি। বিশ্বকাপ পেস ডিপার্টমেন্ট সামলানোর দায়িত্ব তাই থাকছে তাঁর কাঁধেও।

দ্বাদশ খেলোয়াড় হিসেবে থাকছেন জেসন রয়। এই ইংলিশ ওপেনার যে কয়টি ম্যাচ খেলেননি, হারতে হয়েছিল ইংল্যান্ডকে। এছাড়া জনি বেয়ার্স্টোর সাথে জুটি গড়ে ইংল্যান্ডকে সবসময় ভালো শুরু এনে দিয়েছিলেন তিনি।