মার্চে ৫ ক্যামেরার স্মার্টফোন আনছে নোকিয়া (ভিডিও)


Nokia PureView 9

নোকিয়া পিওরভিউ ৯; নোকিয়া ব্র্যান্ডের নতুন স্মার্টফোন। আগামী মার্চে এই ফোনটি বাজারে আসার কথা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্মার্টফোনটির বাজারমূল্য বলা হয়েছে ৬৯৯ ডলার। অর্থ্যাৎ দেশের বাজারে এর মূল্য হবে প্রায় ৫৯ হাজার টাকা।

অনেক দিন আগে, যখন স্মার্টফোনের বাজারে নোকিয়ার ব্যর্থতা বাড়ছিলো, সেসময় নোকিয়া বড় কোনো খবরে বিশ্বকে চমকে দেওয়ার কথা জানিয়েছিল। সেই চমকের দেখা বোধহয় মিলবে।

৯ পিওরভিউ নামের এ স্মার্টফোনটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্যামেরা লেন্সের স্মার্টফোন। গ্যাজেটস নাউয়ের খবরে বলা হয়েছে, মাল্টি ক্যামেরা স্মার্টফোনের মতোই নকিয়া পিওরভিউ ৯-এর প্রতিটি ক্যামেরা ১২ মেগাপিক্সেল সেন্সর এবং এফ/১.৮ অ্যাপারচারের লেন্স। পাঁচটি ক্যামেরার মধ্যে দুটি দিয়ে রঙিন ছবি তোলা যাবে। বাকি সব মনোক্রোম। শাটার চাপালে একসঙ্গে ভিন্ন ভিন্ন উজ্জ্বলতায় ছবি তোলে পাঁচটি ক্যামেরা। পরে সেগুলোকে একটি ছবিতে একত্র করা হয়।

নকিয়ার দাবি, ছবির মান আরও ভালো করতে দৃশ্যের ওপর ভিত্তি করে প্রতিটি ক্যামেরা নিজে থেকেই একের অধিক ছবি ধারণ করতে পারে।

এছাড়া ছয় গিগাবাইট র‍্যামের সঙ্গে ১২৮ জিবি স্টোরেজের এই ফোনে পাওয়া যাবে। ৫.৯৯ ইঞ্চি ২কে ওলেড প্যানেল এবং ৩৩২০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারিও রয়েছে এতে। পানিনিরোধী করতে ডিভাইসটিতে দেওয়া হয়েছে আইপি৬৭ রেটিং। ফেইস আনলকিং ফিচারের পাশাপাশি পর্দার মধ্যে বসানো হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর বসানো হয়েছে নকিয়া ৯ পিওরভিউ ডিভাইসটিতে। তিনটি পর্যন্ত ক্যামরা লেন্স সমর্থন করে স্ন্যাপড্রাগন ৮৪৫। কিন্তু নকিয়ার ডিভাইসটিতে প্রসেসরটিকে আরও বেশি অপটিমাইজড করা হয়েছে।