লাফিয়ে বাড়ছে চালের দাম


rice#paperslife

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে দেশের বাজারে লাফিয়ে বাড়ছে চালের দাম। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী গত ১০ দিনে মোটা চালের দাম ২৬ শতাংশের মতো বাড়তি।

বাজারে এখন মোটা চালের দাম উঠেছে প্রতি কেজি সর্বনিম্ন ৩৮ থেকে ৪০ টাকায়, যা সপ্তাহ দেড়েক আগেও সর্বনিম্ন ৩২ টাকা ছিল। জনপ্রিয় সরু মিনিকেট চালের দাম বেড়ে প্রতি কেজি ৫৬ থেকে ৬০ টাকায় উঠেছে। এ ক্ষেত্রে বাড়তি ৫ থেকে ৬ টাকা। মাঝারি বিভিন্ন চালের দামও কেজিতে চার-পাঁচ টাকা বেড়েছে।

গত নভেম্বর মাসেও বাজারে সরু মিনিকেট চাল ৪৪ থেকে ৪৫ টাকা কেজি ছিল। নভেম্বরের শেষের দিকে সেটা বেড়ে ৫০ টাকার আশপাশে দাঁড়ায়। এরপর আরেক দফা বেড়ে ৫৩-৫৪ টাকা হয়। বাকিটা বাড়ল করোনাভাইরাসের আতঙ্কে বাড়তি কেনাকাটার কারণে।

বাজারে আতঙ্কের কেনাকাটার চাপ এখন কিছুটা কমেছে। তাই পেঁয়াজ, রসুন ও আদার দাম কিছুটা কমতি। কিন্তু চাল ব্যবসায়ীরা স্বস্তির খবর দিতে পারছেন না। তাঁরা বলছেন, সরবরাহ এখনো কম। দাম চড়াই আছে। তাঁরা এ-ও বলছেন, বিপুল চাল থাকলে সরবরাহ কম কেন? কারণ, কুষ্টিয়া অথবা উত্তরবঙ্গ থেকে চালের ট্রাক দুপুরে রওনা দিলে রাতে ঢাকায় এসে পৌঁছে যায়।