নাম পেল করোনাভাইরাসে আক্রান্ত রোগ


The logo of the World Health Organization is seen at the WHO headquarters in Geneva, Switzerland, Thursday, June 11, 2009. The World Health Organization held an emergency swine flu meeting Thursday and was likely to declare the first flu pandemic in 41 years as infections climbed in the United States, Europe, Australia, South America and elsewhere. (AP Photo/Anja Niedringhaus)

চীনের ভয়াবহ করোনাভাইরাসের দাপ্তরিক নাম দিয়েছে বিশ্ব সাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কোভিড-১৯ (Covid-19) নামে ডাকা হবে এ মরণব্যাধি ভাইরাসে আক্রান্ত রোগকে। জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডব্লিউএইচও’র প্রধান টেডরস আদহানম ঘিবরেয়েসাস এ তথ্য জানান।

তিনি বলেন, একটি নাম থাকলে বিভিন্নভাবে রোগটিকে ডাকার মতো বিড়ম্বনা তৈরি হয় না। এটি ভবিষ্যতের কোনো করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য আমাদের ব্যবহার করার একটি স্ট্যান্ডার্ড প্লাটফর্মও দেয়।

ডব্লিউএইচও প্রধান আরো বলেন, আমাদের এমন একটি নাম খুঁজতে হয়েছে- যা কোনো ভৌগলিক অবস্থান, কোনো প্রাণী, কোনো ব্যক্তি কিংবা কোনো দলের লোককে ইঙ্গিত করে না এবং যা উচ্চারণযোগ্য ও এই রোগের সাথে সম্পর্কিত।

নাম নির্বাচন নিয়ে তিনি জানান, নতুন এই নাম দেওয়া হয়েছে করোনা (corona) ভাইরাস (virus) এবং ডিসিস (disease) এর মিশ্রণে। সেই সঙ্গে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সময় হিসেবে ২০১৯ এর ১৯ ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে ১১১৩ জনের মৃত্যু এবং ৪৩ হাজারের বেশি মানুষ আক্রান্তের খবর পাওয়া গেছে।

সবাই মিলে নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে কোভিড-১৯ এর কবল থেকে বিশ্ববাসীকে বাঁচাতে আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও’র প্রধান।