করোনাভাইরাস প্রতিরোধ করবে যে ফল!



সম্প্রতি চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অসম্ভব ছাড়িয়ে গেছে। যা হয়ত কেউ কল্পনাই করতে পারে নি।

একই সাথে মারাত্মক ভাবে প্রায় প্রতি দেশেই ছড়িয়ে পড়েছে মারণব্যাধি এই ভাইরাস। এমন অবস্থায় করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

তবে আর চিন্তা নয়, এক ভেষজ উপাদান, যা এই ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। যার মাধ্যমে বিশ্বকে চিন্তিত করে তোলা এই ভাইরাসকে সহজেই প্রতিরোধ করা যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’এর নির্দেশ অনুযায়ী, ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খান। এবার প্রশ্ন উঠতে পারে- সব ভিটামিন সি যুক্ত খাবারই কি করোনা প্রতিরোধক? না, বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলায় বা আমলকিতে, ইংরেজিতে এর নাম ‘Indian gooseberry’, ।

ভারতীয় উপমহাদেশের‌ই ফল এটি। এটি ‘আয়ুর্বেদীর অন্যতম শ্রেষ্ঠ “রসায়ন”। কাঁচা অথবা শুকনা করে রাখা আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে, এবং আমলকি ভিটামিন সি এর খনি। নিশ্চিন্তে আমলকি খান।

হু’র নির্দেশ অনুযায়ী, সাবধানতা হিসেবে পথে-ঘাটে জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ/মাস্ক ব্যবহার করুন। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন ও পোশাক পালটান। মাংস খাওয়া যতটা পারেন এড়িয়ে চলুন, বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পর পর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণে পানি পান করুন।

বন‍্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যমনস্কতার জন্য মানুষের দেহে ঢুকে ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালের শেষ ভাগে শুরু চীনে উদ্ভুত হয় নোভেল করোনা ভাইরাস।