করোনামুক্তির তিন মাসে পরীক্ষার প্রয়োজন নেই


Corona #paperslife


করোনা থেকে মুক্তি পাওয়ার তিন মাসের মধ্যে পুনরায় করোনার পরীক্ষার প্রয়োজন নেই। সেই স্ম্যুএর মাঝে কোয়ারেন্টিনে থাকারও দরকার নেই। মার্কিন রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ১৪ অগাস্ট এ নির্দেশ জারি করেছে।

সিডিসির মুখপাত্র জ্যাসন ম্যাকডোনাল্ড শুক্রবার গণমাধ্যমে বলেন, ‘করোনা থেকে মুক্তি লাভের পর অনেকে বারবার টেস্ট করেছেন। রেজাল্ট পজিটিভ এলে আবারও টেস্ট করেছেন। দীর্ঘ গবেষণার ভিত্তিতে দেখা গেছে যে, করোনা একবার ছেড়ে গেলে ভাইরাসটি নির্জীব হয়ে পড়ে। তা অন্তত তিন মাসের মধ্যে সংক্রমিত হতে পারে না।’

এর আগে ৩ অগাস্ট সিডিসি অপর এক নির্দেশে বলে যে, করোনা থেকে মুক্তিপ্রাপ্তদের সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করতে হবে। মাস্ক ব্যবহার করতে হবে। তবে উপসর্গ দেখা না দিলে টেস্ট করার প্রয়োজন নেই।

গবেষণায় আরও উদঘাটিত হয়েছে যে, উপসর্গ ধরা পড়ার পর ১০ দিনের বেশি কাউকে ভোগাতে পারে না। আর যারা নানা জটিল রোগে আগে থেকেই আক্রান্ত থাকেন, তাদের ২০ দিনের মতো কষ্ট দেয়। এ সময়ের মধ্যে চিকিৎসা ঠিকমতো নিতে পারলে কাবু করা সম্ভব হয় না। এ জন্য দরকার পুষ্টিকর খাদ্য এবং নিয়ম-কানুন মেনে চলা। কেউ যদি আক্রান্ত হওয়ার পরই মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন, তবেই রক্ষা পাওয়া কঠিন হয়।