হার্টের বন্ধু কি মস্তিষ্কের শত্রু?


হার্টের বন্ধু কি মস্তিষ্কের শত্রু?


সাধারণত লোকেরা বিশ্বাস করে যে আমাদের যত বেশি ভাল কোলেস্টেরল থাকবে, আমাদের হার্ট তত সুস্থ থাকবে। কিন্তু, সাম্প্রতিক এক গবেষণা বলছে অন্য কথা।

ল্যানসেট আঞ্চলিক স্বাস্থ্য জার্নালে একটি গবেষণায় দেখা গেছে যে উচ্চ পরিমাণে ভাল কোলেস্টেরল ডিমেনশিয়ার ঝুঁকি বাড়াতে পারে। এই খবরটি মানুষের জন্য বেশ চমকপ্রদ, কারণ ভালো কোলেস্টেরলকে হার্টের বন্ধু হিসেবে বিবেচনা করা হয়, এটি কীভাবে মস্তিষ্কের শত্রু হতে পারে। আসুন জেনে নেই এই গবেষণায় কী পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটিতে একটি গবেষণা পরিচালিত হয়েছিল, যেখানে ১৮,৬৬৮ জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং এটি পাওয়া গেছে যে প্রায় ৬ বছর ধরে যাদের উচ্চ মাত্রার ভাল কোলেস্টেরল ছিল, ঝুঁকি ডিমেনশিয়া ২৭ শতাংশ বেশি দেখানো হয়েছে।

আরও পড়ুনঃ গ্যাসলাইটিং কী; এটি কীভাবে আপনার মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে?

৭৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে এর ঝুঁকি আরও বেড়ে যায়। এগুলোর মধ্যে ভালো কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকায় ডিমেনশিয়ার ঝুঁকি ৪২ শতাংশ বেশি দেখা গেছে। গবেষণার শুরুতে, অংশগ্রহণকারীদের কারোরই কোনো রোগ ছিল না এবং তারা সম্পূর্ণ সুস্থ ছিলেন। এই ধরনের অংশগ্রহণকারীদের নির্বাচন করা হয়েছিল যাতে ডিমেনশিয়া এবং ভাল কোলেস্টেরলের মধ্যে সম্পর্ক বোঝার ক্ষেত্রে অন্য কোনও কারণ বাধা না দিতে পারে। যাইহোক, কেন এটি ঘটে তা আরও অধ্যয়ন করা দরকার।

এই গবেষণা থেকে বোঝা যাবে যে অতিরিক্ত কোনো কিছু ভালো নয়, তা আপনার ভালো কোলেস্টেরল হলেও। ভাল কোলেস্টেরলের সঠিক পরিমাণ পুরুষ এবং মহিলাদের মধ্যে পরিবর্তিত হয়।